• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন
Headline
গাজীপুরে বনে জবরদখল উচ্ছেদে উচ্চ আদালতের নির্দেশ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন গাজীপুরে বেনজির কর্তৃক বনভূমি জবরদখলের অভিযোগে মানববন্ধন গাজীপুর কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর ইফতার মাহফিল অনুষ্ঠিত অক্সফোর্ড প্রিপারেটরি স্কুল এন্ড কলেজর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত এম এ বারী ক্যাডেট একাডেমির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত কলমেশ্বর প্রতিভা মডেল স্কুল বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত কেয়ার এডুকেশনস গাজীপুর ও এম এ বারি শিক্ষা পরিবারের যৌথ আয়োজনে গাজীপুরে অনুষ্ঠিত হলো গণিত উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ২০২৪ কেয়ার এডুকেশনস গাজীপুর ও এম এ বারি শিক্ষা পরিবারের যৌথ আয়োজনে গাজীপুরে অনুষ্ঠিত হলো গণিত উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ২০২৪ এ কে এম উচ্চ বিদ্যালয় এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত এস এম সুলতান ল্যাবরেটরি স্কুল এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত

দূতাবাসের মাধ্যমে এনআইডি সংশোধনের সুযোগ দাবি প্রবাসীদের

রিপোর্টারের নাম / ২৫ টাইম:
আপডেট: শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :
বিদেশে বসেই দূতাবাস বা হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের সুযোগ চান বিভিন্ন দেশের প্রবাসীরা।

আজ শনিবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি তোলেন তারা।

সংবাদ সম্মেলনে প্রবাসীরা বলেন, বর্তমানে বাংলাদেশে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের সুযোগ থাকলেও প্রবাসে সে সুযোগ নেই। ফলে চরম ভোগান্তি তৈরি হয়েছে। কেননা পাসপোর্টের যে কোনো ভুল সংশোধন করতে হলে আগে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করতে হয়।

কিন্তু পাসপোর্ট সংশোধনের ক্ষেত্রে দূতাবাসের মাধ্যমে আবেদন করা গেলেও জাতীয় পরিচয়পত্রের কোনো তথ্য সংশোধনের সুযোগ নেই। ফলে অনেক প্রবাসীর পক্ষে নিজেদের পাসপোর্ট সংশোধনের মতো গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব হচ্ছে না।

তারা দাবি করেন, এমন জটিলতার কারণে তৈরি হচ্ছে নানা সমস্যা। বিভিন্ন দেশে অবস্থান করা হাজার হাজার প্রবাসী অবৈধ হয়ে (ভিসার মেয়াদ শেষে) নিজেদের কর্মক্ষেত্র ছাড়ার ঝুঁকিতে রয়েছেন। এসব প্রবাসী অবৈধ হওয়ার কারণে তারা বিদেশে কোনো কাজ করতে পারছেন না।

প্রবাসীরা কাজ হারিয়ে দেশে ফেরত আসলে তা দেশের রেমিট্যান্সের ওপর মারাত্মক প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন তারা। ফ্রান্স প্রবাসী আবু তাহির বলেন, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইউরোপসহ সব দেশের প্রবাসীরাই এই সমস্যার মধ্যে রয়েছে।

বিষয়টি যেন সরকার গুরুত্ব দিয়ে দ্রুত বিবেচনা করে সেজন্যই আমরা এখানে এসেছি। জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে না পারা প্রবাসীদের জন্য একটি গুরুতর সমস্যা। অনেক প্রবাসী শুধুমাত্র এ কারণেই দেশে ফিরে আসতে বাধ্য হচ্ছেন। নিজে কোনো ভুল না করে, অন্যের ভুলের জন্য হয়রারি ও জরিমানার স্বীকার হচ্ছেন ভুক্তভোগীরা।

বেশিরভাগ ক্ষেত্রে এনআইডির ভুলগুলো ডাটা এন্ট্রি অপারেটর ও মাঠ পর্যায়ের কর্মীদের খামখেয়ালি ও অদক্ষতার কারণে হয়েছে। শুধু প্রবাসীরাই নন, দেশেও লাখ লাখ মানুষ এ ধরনের সমস্যায় আছেন। তিনি আরও বলেন, অনেক আন্দোলন সংগ্রামের পর সরকার বিষয়টি আংশিকভাবে মেনে নিলেও তার সুফল থেকে বঞ্চিত প্রবাসী বাংলাদেশিরা। কেবল জাতীয় পরিচয়পত্র সংশোধন করার জন্য দেশে আসতে হচ্ছে।

অনেকে এসে আবার তাদের কর্মক্ষেত্রে কাজ হারাচ্ছেন। আর পাসপোর্ট সংশোধন করতে না পারার কারণে দেশে ফেরত আসলে অর্থনীতির ওপর প্রভাব পড়বে বলেও আমরা আশঙ্কা করছি। দূতাবাসগুলোতে পাসপোর্ট সংশোধন করার সুযোগ আছে কিন্তু এনআইডি সংশোধনের কোনো সুযোগ নেই। আমরা চাই এই সুযোগ চালু হোক।

আমরা গতকাল (গত শুক্রবার) স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছি। ফ্রান্স প্রবাসী লুৎফুর রহমান বাবু বলেন, নামের এবং বয়সের তথ্যে অনেক ভুল রয়েছে। এখন যারা অনেকদিন প্রবাসে রয়েছেন তাদের পক্ষে শুধু এনআইডি সংশোধন করতে দেশে আসা সম্ভব নয়।

প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই, যেন বিদেশে বাংলাদেশের দূতাবাসে বা মিশনগুলোতে এনআইডি সংশোধনের ব্যবস্থা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ
https://slotbet.online/